করোনা পরিস্থিতি আরও খারাপ হতে পারে, সতর্ক করল ডব্লিউএইচও

যদি সব দেশ মৌলিক স্বাস্থ্যসেবা সতর্কতা অবলম্বন না করে তাহলে চলমান করোনাভাইরাস মহামারি আরও খারাপ হওয়ার সম্ভাবনা রয়েছে। সোমবার জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এই সতর্কবার্তা দিয়েছে।

জেনেভায় এক অনলাইন সংবাদ সম্মেলনে সংস্থাটির মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রেইয়েসুস বলেন, আমাকে স্পষ্ট করতে দিন, অনেক দেশই ভুল পথে অগ্রসর হচ্ছে, ভাইরাসটি এখনও জনগণের প্রথম শত্রু হিসেবে রয়ে গেছে।

তিনি বলেন, যদি মৌলিক বিষয়গুলো না মানা হয়, তাহলে এই মহামারি চলতেই থাকবে। এটি আরও খারাপ, খারাপ ও খারাপ হতে থাকবে। কিন্তু এটিকে এভাবে চলতে দেয়া যায় না।

এদিকে, সোমবার পর্যন্ত প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩০ লাখ ছাড়িয়েছে এবং মারা গেছেন ৫ লাখ ৭২ হাজারের বেশি মানুষ। গত পাঁচদিনেই বিশ্বজুড়ে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ১০ লাখ মানুষ।

প্রাণঘাতী এই ভাইরাসের তাণ্ডব চললেও এখন পর্যন্ত কোনও প্রতিষেধক কিংবা ভ্যাকসিন আবিষ্কার হয়নি। বিশ্বের বিভিন্ন দেশে দুই শতাধিক ভ্যাকসিন তৈরির প্রকল্প চালু রয়েছে। এছাড়া অন্তত ২০টি ভ্যাকসিন মানবদেহে পরীক্ষার পর্যায়ে রয়েছে।

তবে বিশ্বে প্রথমবারের মতো করোনাভাইরাস ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালে সাফল্যের ঘোষণা দিয়েছে রাশিয়া।

সম্প্রতি দেশটির সেশনভ ফার্স্ট মস্কো স্টেট মেডিকেল ইউনিভার্সিটির গবেষকরা এ সাফল্য দেখিয়েছেন বলে সোমবার জানিয়েছে রাশিয়ার সরকারি বার্তা সংস্থা স্পুটনিক।

রাশিয়ার গামালেই ইনস্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজির তৈরি এ করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল শুরু হয়েছিল গত ১৮ জুন। রুশ গবেষকরা বলেছেন, পরীক্ষায় সফলতার সঙ্গে উত্তীর্ণ হয়েছে ভ্যাকসিনটি।

jagonews24

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *