ঝিনাইদহে সরকারিভাবে প্রায় ৯১ কোটি টাকা ব্যয়ে ৭ মডেল মসজিদ নির্মাণ

ঝিনাইদহ জেলায় সরকারিভাবে ৯০ কোটি ৭৯ লাখ টাকা ব্যয়ে সাতটি মডেল মসজিদ নির্মাণ করা হচ্ছে। ধর্ম মন্ত্রণালয়ের অধীন জেলা, উপজেলায় একটি করে মডেল মসজিদ নির্মাণ প্রকল্পের আওতায় মসজিদগুলো নির্মাণ করছে গণপূর্ত বিভাগ।

জেলা শহরে নির্মিত হচ্ছে জেলা মডেল মসজিদ। আর শৈলকূপা, কালীগঞ্জ, মহেশপুর, কোটচাঁদপুর, হরিণাকুণ্ড ও সদর উপজেলায় একটি করে উপজেলা মডেল মসজিদ নির্মিত হচ্ছে।

জেলা গণপূর্ত অফিস সূত্রে জানা যায়, চার তলা বিশিষ্ট জেলা মডেল মসজিদ এবং তিনতলা বিশিষ্ট উপজেলা মডেল মসজিদ নির্মাণ করা হচ্ছে। জেলা মসজিদ নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১৪ কোটি ৮৯ লাখ টাকা।

আর উপজেলা মডেল মসজিদ নির্মাণে প্রতিটির ব্যয় বরাদ্দ আছে ১২ কোটি ৬৫ লাখ টাকা। ইতিমধ্যে মসজিদগুলোর নির্মাণ কাজ শুরু হয়ে গেছে।

শীতাতপ নিয়ন্ত্রিত মসজিদগুলোতে থাকবে নারী, পুরুষ ও প্রতিবন্ধীদের জন্য পৃথক পৃথক নামাজের রুম। থাকবে কার পার্কিং সুবিধা ও ইসলামী শিক্ষা দানের ব্যবস্থা।

থাকছে ইমাম ও মুয়াজ্জিনদের থাকার পৃথক রুম। ভিআইপি রুম, ওয়েটিং রুম, অটিস্টিক কর্নার, ইমাম ট্রেনিং সেন্টার, কনফারেন্স রুম, ইসলামী ফাউন্ডেশনের রিসার্চ সেন্টার, বই বিক্রয় কেন্দ্র, ম্যাগাজিন রুম ও পাঠাগার থাকবে। সেই সঙ্গে একজন সহকারী পরিচালকের অফিসও থাকবে।

গণপূর্ত বিভাগের সহকারী প্রকৌশলী মো. ফারুক হোসেন জানান, এক বছরের মধ্যে মসজিদগুলোর নির্মাণ কাজ শেষ হবে।

ইত্তেফাক/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *