আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে পাকিস্তান

আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে পাকিস্তান। ‘বাবর ক্রুজ মিসাইল’ নামে ক্ষেপণাস্ত্রটি অন্তত ৪৫০ কিলোমিটার দূরে নির্ভুলভাবে স্থল ও সমুদ্রের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

কাশ্মীর ইস্যুতে ভারতের সঙ্গে উত্তেজনার মধ্যে বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) এমন একটি পরীক্ষা সফল হওয়ায়, প্রধানমন্ত্রী ইমরান খান সামরিক বাহিনীর কর্মকর্তা ও গবেষক-বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন। প্রেসিডেন্ট আরিফ আলভিও জানিয়েছেন শুভেচ্ছা।

গত তিন সপ্তাহে তৃতীয়বারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল ইসলামাবাদ। এর আগে ২০শে জানুয়ারি নতুন করে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র শাহীন থ্রি-এর সফল পরীক্ষা চালায় তারা। এরপর চলতি মাসের শুরুতেই ‘গজনভি’ নামে আরও একটি মিসাইলের পরীক্ষা চালানো হয় দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে। আর বৃহস্পতিবার তৃতীয়বারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হলো।

দেশটির শাহিন থ্রি ক্ষেপণাস্ত্র ২ হাজার ৭শ’ ৫০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। পাকিস্তানের হাতে থাকা সর্বোচ্চ পর্যায়ের মিসাইল এই শাহিন। যদিও এটি পরমাণু অস্ত্র বহনে সক্ষম কিনা তা জানায়নি ইমরান খান সরকার।

তবে বিশ্লেষকদের ধারণা, এটি পরমাণু অস্ত্র বহন করতে পারে। আর এ নিয়েই চিন্তার ভাঁজ শক্রু পক্ষে। পাশাপাশি চীনের সঙ্গে সমন্বয় করে এগোনোয় বাড়তি সুবিধা পাচ্ছে পাকিস্তান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *