পাকিস্তানকে সহায়তা করা চীনা সংস্থাগুলোকে কালো তালিকাভুক্ত করছে যুক্তরাষ্ট্র!

বুধবার প্রায় এক ডজন চীনা কোম্পানিকে তাদের বাণিজ্য কালো তালিকায় যুক্ত করেছে মার্কিন বাণিজ্য বিভাগ রেখেছে।

জাতীয় নিরাপত্তা নিয়ে উদ্বেগ এবং কিছু ক্ষেত্রে চীনা সামরিক বাহিনীর কোয়ান্টাম কম্পিউটিং প্রচেষ্টায় সহায়তা করার অভিযোগে ওই প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে এই পদক্ষেপ নেয়া হয়।

মার্কিন বাণিজ্য বিভাগ আরও বলেছে যে, পাকিস্তানের পারমাণবিক কার্যক্রম বা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে অবদান রাখার জন্য চীন ও পাকিস্তানের ১৬টি সংস্থা এবং ব্যক্তিকে কালো তালিকায় যুক্ত করা হয়েছে।

চীন, জাপান, পাকিস্তান এবং সিঙ্গাপুর থেকে মোট ২৭টি নতুন প্রতিষ্ঠানের নাম তালিকায় যুক্ত করা হয়েছে।

এ বিষয়ে মার্কিন বাণিজ্য সচিব জিনা রাইমন্ডো এক বিবৃতিতে বলেছেন যে, এই পদক্ষেপটি চীনা এবং রাশিয়ান ‘সামরিক অগ্রগতি এবং পাকিস্তানের অনিরাপদ পারমাণবিক কার্যক্রম বা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির মতো অপ্রসারণ উদ্বেগের কার্যক্রম’ এর বিরুদ্ধে মার্কিন প্রযুক্তিকে উন্নয়নে সহায়তা করবে।

বাণিজ্য বিভাগ বলেছে যে, হ্যাংঝো ঝোংকে মাইক্রোইলেক্ট্রনিক্স কোং লিমিটেড, হুনান গোকে মাইক্রোইলেক্ট্রনিক্স, নিউ এইচ৩সি সেমিকন্ডাক্টর টেকনোলজিস কোং লিমিটেড, জিয়ান অ্যারোস্পেস হুয়াক্সুন টেকনোলজি এবং ইউনচিপ মাইক্রোইলেক্ট্রনিক্সকে তাদের ‘সামরিক সহায়তার’ জন্য বাণিজ্য বিভাগের কালো তালিকায় রাখা হয়েছে।

তারা হেফেই ন্যাশনাল ল্যাবরেটরি ফর ফিজিক্যাল সায়েন্সেস অ্যাট মাইক্রোস্কেল, কোয়ান্টামসিটেক এবং সাংহাই কোয়ান্টামসিটেক কোম্পানি লিমিটেডকে ‘চীনের সামরিক বাহিনীকে সহায়তায় জন্য যুক্তরাষ্ট্রের প্রযুক্তিগুলো অর্জন করা বা অর্জনের চেষ্টা করা’র অভিযোগে তালিকায় যুক্ত করেছে। সূত্র: ট্রিবিউন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *