মসজিদে আকসায় সাহরী ও ইফতার প্রবেশ করতে দিচ্ছেনা ইসরায়েলি সেনারা

ইসলামের প্রথম কিবলা মসজিদে আকসায় ইফতার ও সাহরীর খাবার প্রবেশ করতে দিচ্ছেনা দখলদার ইসরায়েলি সেনারা। অধিকৃত জেরুসালেম ও ফিলিস্তিনের পশ্চিম তীরসহ বিভিন্ন অঞ্চল থেকে এতেকাফের উদ্দেশে আসা রোজাদারদেরও মসজিদে আকসায় প্রবেশ করতে বাধা দিচ্ছে তারা।

গতকাল শনিবার (১ মে) আলকুদস সিটি ও আলকুদস টুডের বিবৃতিতে জানা যায়, ইসরায়েলি সেনারা মসজিদে আকসায় আগমনকারীদের মারধর করে ফিরিয়ে দিচ্ছে, অনেককে আবার গৃহবন্দি করে রাখছে। আর্থিক জরিমানাসহ অসংখ্য ফিলিস্তিনির ঘরও ভেঙ্গে দিয়েছে।

দখলদার বাহিনী ও অবৈধভাবে বসতিস্থাপনকারী চরমপন্থী ইহুদীরা মসজিদে আকসায় অবস্থানরত মুসল্লি ও মসজিদে আকসায় আগমনকারীদের উপর বিভিন্ন সময় হামলাও চালাচ্ছে। এদিকে মসজিদে মুসুল্লিদের আগমন প্রতিরোধ করার জন্য আল আকসার গেটগুলো বেরিকেড দিয়ে বন্ধ করে রেখেছে।

চলমান নৃসংশতা ও সহিংসতাকে উপেক্ষা করে অনেক মানুষের উপস্থিতি মসজিদে আকসায় লক্ষ করা যাচ্ছে। অনেকে গোপনে ইফতার ও সাহরীর জন্য হালকা খাবার নিয়ে মসজিদে আকসায় প্রবেশ করছে।

সতঃস্ফুর্তভাবে সবাই কিয়ামুল লাইল ও সালাতে তারাবি আদায় করছে। তথ্যানুসারে ৬০ হাজারেরও বেশি মুসল্লি মসজিদে আকসায় অবস্থান করছে।

এদিকে রোজাদারদের কেন্দ্র করে মসজিদে আকসার আশেপাশে সাহরী ও ইফতারসহ প্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী নিয়ে ব্যবসায়ীরা দোকান বসিয়েছে।

কিন্ত দখলদার বাহিনী তাদের উঠিয়ে দেওয়ার জন্য বিভিন্ন সময় দোকানের উপরও হানা দিচ্ছে, এবং মাত্রাতিরিক্ত ট্যাক্সসহ আর্থিক জরিমানাও অনেকের উপর চাপিয়ে দিচ্ছে বলে আলকুদস জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *